President

আজ বিশ্বখ্যাত স্থপতি ফজলুর রহমান খানের (এফ আর খান) ৮৮তম জন্মদিন। স্থাপত্যশিল্পের আইনস্টাইনখ্যাত এই ব্যক্তিত্বকে স্মরণ করেছে গুগল। তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ডুডল তৈরি করেছে সবচেয়ে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন। ডুডলে দেখা যাচ্ছে, সিয়ারস টাওয়ারসহ (এখন করা উইলিস টাওয়ার) কয়েকটি ভবন দিয়ে লেখা হয়েছে গুগল শব্দটি। একপাশে জুড়ে দেওয়া হয়েছে এফ আর খানের ছবি। 

একসময় এফ আর খানের নকশা করা যুক্তরাষ্ট্রের এই সিয়ারস টাওয়ারই ছিল বিশ্বের সর্বোচ্চ ভবন। ১১০তলা, ১ হাজার ৪৫৪ ফুট উঁচু এই ভবনই তাঁকে এনে দেয় বিশ্বখ্যাতি। 
স্থপতি এফ আর খানের জন্ম মাদারীপুরের শিবচরে, ১৯২৯ সালের ৩ এপ্রিল। ১৯৫০ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থানসহ ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৫২ সালে বৃত্তির সুবাদে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। সেখানকার ইউনিভার্সিটি অব ইলিনয় থেকে এফ আর খান দুটি বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও একটি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন মাত্র তিন বছরে। তারপর দেশে ফিরে কিছুদিন অধ্যাপনাও করেন—যোগ দিয়েছিলেন করাচি ডেভেলপমেন্ট অথরিটিতে। একসময় আবার পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। ১৯৬০ সালে মার্কিন স্থাপত্য সংস্থা স্কিডমুর-ওয়িংস-মেরিলে যোগ দেন পুনরায়। তাঁর পছন্দের বিষয় ছিল স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং। 
এফ আর খান ১৯৮২ সালে মাত্র ৫২ বছর বয়সে মারা যান।

০৩ এপ্রিল, ২০১৭ ০০:৫৬ এ.ম