President

আগের বছরের মতো এ বছরটিও রাজনীতির ময়দান ছিল অনেকটাই শান্ত। বছরের শেষভাগে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলসংক্রান্ত আপিল বিভাগের রায় এবং প্রধান বিচারপতির পদত্যাগ নিয়ে কিছুটা উত্তাপ। ২০১৮ সালে ভোটের বছরে প্রবেশের আগে এ বছরটি ভোটের হিসাব-নিকাশ নিয়ে আলোচনায় কেটেছে।
এ বছর বিএনপি কোনো হরতাল ডাকেনি। দলের শীর্ষ নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে এক দিন পূর্ণদিবস হরতাল দেয় জামায়াতে ইসলামী। তবে এতে বিএনপি সমর্থন দেয়নি। আর এই হরতালে জীবনযাত্রা স্বাভাবিকই ছিল। বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কয়েকটি বাম দল আধা বেলা করে দুবার হরতাল ডাকে। বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে অর্ধবেলা হরতালে বিএনপি সমর্থন দেয়। আর রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রতিবাদে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকা আধা বেলা হরতালেও বিএনপি সমর্থন দেয়। বাম দলগুলোর হরতালে পুলিশ কিছুটা চড়াও হয়।

খালেদা জিয়ার মামলা
বছরের শেষ দিকে এসে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা সবচেয়ে আলোচিত ঘটনায় রূপ নেয়। এই মামলার মূল আসামি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও তাঁর বড় ছেলে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। বিচার এখন প্রায় শেষ পর্যায়ে। নতুন বছরের শুরুতেই রায় হয়ে যেতে পারে। দুর্নীতি দমন কমিশনের আইনজীবী যুক্তিতর্কে অংশ নিয়ে খালেদা-তারেকসহ সব আসামির সর্বোচ্চ শাস্তি, যাবজ্জীবন কারাদণ্ড চেয়েছেন। আর খালেদা জিয়ার আইনজীবীরা তাঁদের যুক্তিতর্কে এই মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যা দিয়ে খালাস চেয়েছেন।

৩১ ডিসেম্বর, ২০১৭ ২২:৪৭ পি.এম