President

ফিরে গেলেন ১৬ বছর আগের এক দুপুরে। জিম্বাবুয়ের বুলাওয়েতে জীবনের প্রথম টেস্ট খেলতে নেমেই অনন্য এক রেকর্ডে নাম তুলেছিলেন। টেস্ট ইতিহাসে ৪১তম বার ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করেছিলেন তিনি। ২৭৭ মিনিট উইকেটে থেকে ৮৫ রানে অপরাজিত থেকেই মাঠ ছেড়েছিলেন। বাকি সতীর্থ সব আউট হয়ে গিয়েছিলেন একে একে।

টেস্ট ইতিহাসে ৪৮ জন ব্যাটসম্যান ৫২ বার এই কীর্তির সাক্ষী হয়েছেন। এর মধ্যে জাভেদ আরও বিরল তালিকায় চলে যাচ্ছেন। টেস্টের পাশাপাশি ওয়ানডেতেও তিনি ব্যাট ক্যারি করেছিলেন একবার। টেস্ট ও ওয়ানডে দুই ধরনের ক্রিকেটেই ইনিংসের আদ্যন্ত ব্যাটিং করার কীর্তি জাভেদ ছাড়া আরও আছে গ্র্যান্ট ফ্লাওয়ার, অ্যালেক স্টুয়ার্ট ও সাঈদ আনোয়ারের। জাভেদ আরও আলাদা হয়ে যাচ্ছেন এ কারণে, তাঁর দুবার ব্যাট ক্যারি করার ঘটনা ঘটেছিল একই সফরে, ১০ দিনের ব্যবধানে। টেস্ট ও টি-টোয়েন্টিতে ব্যাট করার কীর্তি আছে ক্রিস গেইলের। গেইল টি-টোয়েন্টিতে ব্যাট ক্যারি করা একমাত্র ব্যাটসম্যান। ওপেন করতে নেমে বাকি সব সতীর্থ অলআউট হয়ে গেলেও গেইল অপরাজিত ছিলেন ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে।

বাংলাদেশের সাবেক এই ওপেনার ক্রিকেট ছাড়ার এত দিন পরও তৃপ্তি খুঁজে পান এই অর্জনে, ‘খুব ভালো লাগে। মনে হয়, দেশের হয়ে ক্রিকেট খেলে আমারও কিছু অর্জন আছে। এই অর্জনগুলো একেবারে ফেলে দেওয়ার মতো নয়।’ সুন্দরবনের নৈসর্গে এক আনন্দভ্রমণের মধ্যেই ফোনে কথাগুলো বললেন দেশের হয়ে ৪০ টেস্ট আর ৫৯ ওয়ানডে খেলা এই ক্রিকেটার।

৩১ ডিসেম্বর, ২০১৭ ২৩:৪৫ পি.এম