President


কিছু কাজ আছে, যেগুলো সকালে ঘুম থেকে উঠেই করা উচিত নয়। ধীরে ধীরে কর্মব্যস্ত দিনের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করতে হবে। ছবিটি প্রতীকী
কিছু কাজ আছে, যেগুলো সকালে ঘুম থেকে উঠেই করা উচিত নয়। ধীরে ধীরে কর্মব্যস্ত দিনের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করতে হবে। ছবিটি প্রতীকী
অফিস থেকে সন্ধ্যায় বাড়িতে ফেরেন আরিফুর রহমান। কিন্তু কম্পিউটারে নানা কাজ করতে করতে ঘুমাতে প্রায়ই রাত ১টা বেজে যায়। সকালে আবার অফিস। ঘুম থেকে উঠতে তাই মোবাইলের ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখেন আরিফুর। কিন্তু সকাল ৭টায় যখন কর্কশ শব্দে অ্যালার্ম বেজে ওঠে, তখন চোখ একটু খুলে শুধু অ্যালার্ম বন্ধ করার উপায় খোঁজেন তিনি। উদ্দেশ্য আরেকটু ঘুমিয়ে নেওয়া।

আরিফুর হয়তো ভাবছেন, ভেঙে যাওয়া কাঁচা ঘুম আরেকটু হলেই হয়তো শরীরটা ঝরঝরে থাকবে। কিন্তু আদতে তা নয়। উল্টো এই অতিরিক্ত ঘুমই আপনার কাজের বারোটা বাজাবে। এর চেয়ে প্রতিদিন ঠিক সময়ে ঘুমুতে যাওয়া ও ঘুম থেকে উঠলেই তা স্বাস্থ্যের জন্য বেশি ভালো। এমন আরও কিছু কাজ আছে, যেগুলো সকালে ঘুম থেকে উঠেই করা উচিত নয়। আসুন জেনে নিই এসব কাজের কথা:

১. অন্ধকারে থাকবেন না
সকালে ঘুম থেকে উঠে অনেকে বেশ খানিকটা সময় অন্ধকারে থাকেন। তাঁরা হয়তো ভাবেন, হুট করে সূর্যের আলো চোখে পড়লে তা খারাপ হবে। কিন্তু ঘুম থেকে ওঠার পর সুয্যিমামার দেখা পাওয়াটা খুব দরকার। কারণ এটি মানুষের শরীরের প্রাকৃতিক ঘড়ির সময় নির্ধারণ করে দেয়। এতে আপনার ঘুম সঠিক সময়ে এবং হজমক্রিয়া ভালোমতো হবে। এ ছাড়া সূর্যের আলো শরীরে লাগলে ভিটামিন ডি-র অভাব পূরণ হয়।

০১ জানুয়ারী, ২০১৮ ০০:১৭ এ.ম