President

প্রায় সাড়ে ২১ কোটি টাকা রাজস্ব ফাঁকির অভিযোগে ঢাকার ইউনাইটেড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালকসহ দুজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অন্যজন হলেন অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক কমিশনার রহিমা বেগম।

বৃহস্পতিবার গুলশান থানায় মামলাটি করেন কমিশনের উপপরিচালক মাহবুবুল আলম ।

দুদক সূত্র জানায়, ইউনাইটেড হাসপাতাল প্রতিষ্ঠার পর থেকে ২০১১ সাল পর্যন্ত সিটি করপোরেশনের হোল্ডিং ট্যাক্স বাবদ ২১ কোটি ৪৪ লাখ ২৬ হাজার ৯৯৩ টাকা পরিশোধ করেনি। তাই দুদকের পক্ষ থেকে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় অভিযুক্তদের বিরুদ্ধে আত্মসাতের অভিযোগ এনে মামলা করা হয়।

মামলার এজাহারে বলা হয়, ২০০৬ সালের ২৪ আগস্ট রাজধানীর গুলশান-২ আবাসিক এলাকার ৭১ নম্বর রোডের ১৫ নম্বর বাড়ির বেইজমেন্টসহ একটি আটতলা ভবনে কার্যক্রম শুরু করে ‘কন্টিনেন্টাল হাসপাতাল’। পরবর্তীতে ২০০৭ সালে মালিকানা ও নাম বদলে ‘ইউনাইটেড হাসপাতাল লিমিটেড’ হয়। কিন্তু ঢাকা সিটি করপোরেশনের তালিকায় এখনো আগের নামই বহাল রয়েছে।

২০০৬ সাল থেকে হাসপাতালটির ত্রৈমাসিক হোল্ডিং ট্যাক্স ৮৮ লাখ ১৫ হাজার ৮৯০ টাকা নির্ধারণ করে ২০০৭ সালের ২৬ আগস্ট নোটিশ দেয় ঢাকা সিটি করপোরেশন কর্তৃপক্ষ। কিন্তু ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষ তা পরিশোধ না করে সিটি করপোরেশনের অ্যাসেসমেন্ট রিভিউ বোর্ডে (এআরবি) আবেদন করে।

সে সময় চার সদস্যের ওই বোর্ডের চেয়ারম্যান ছিলেন সিটি করপোরেশন ২১ নম্বর ওয়ার্ডের তৎকালীন কমিশনার এম এ কাইয়ুম। সদস্য হিসেবে ছিলেন কমিশনার রহিমা বেগম, প্রকৌশলী কাজী জহিরুল আজম ও অ্যাভোকেট মালেক মোল্লা।

এজাহারে বলা হয়, এআরবি বোর্ডের চেয়ারম্যান ও অপর দুজন সদস্যের অনুপস্থিতিতে রহিমা বেগম এককভাবে ২০০৯ সালে ইউনাইটেড হাসপাতালের ত্রৈমাসিক কর কমিয়ে ৭৪ লাখ ৯৩ হাজার ৫৫০ টানায় পুনর্নির্ধারণ করেন।

সূত্র জানায়, ডিসিসির সাবেক কমিশনার ও ইউনাইটেড হাসপাতালের এমডি পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার এবং অন্যায়ভাবে হাসপাতালের কার্যক্রম শুরু থেকে ২০১১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত হোল্ডিং ট্যাক্স তথা সরকারি রাজস্ব বাবদ মোট ২১ কোটি ৪৪ লাখ ২৬ হাজার ৯৯৩ টাকা পরিশোধ না করে নিজেরা অন্যায়ভাবে লাভবান হয়েছেন।

২০১২ সালের শেষের দিকে অনুসন্ধান শুরু করেছিল দুদক। তদন্তকালে বর্ণিত ঘটনার সাথে অন্য কারো সংশ্লিষ্টতা ও অন্য কোনো তথ্য পাওয়া গেলে তা আমলে নেওয়া হবে বলেও এজাহারে উল্লেখ করা হয়।

১২ জানুয়ারী, ২০১৮ ০০:৩৯ এ.ম