President

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো দুই দিনের রাষ্ট্রীয় সফরে আজ শনিবার ঢাকায় আসছেন। দক্ষিণ এশিয়া সফরের অংশ হিসেবে তিনি এ সফরে আসছেন। সফরকালে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনার কথা রয়েছে।

সরকারি সূত্র জানায়, বিকালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ঢাকায় পৌঁছাবেন। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

পরে উইডোডো জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। তিনি ধানমণ্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি জাদুঘরও পরিদর্শন করবেন।

ইন্দোনেশীয় প্রেসিডেন্ট তার সফরে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির আমন্ত্রণে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নৈশভোজে অংশ নেবেন।

রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক হবে। ইন্দোনেশিয়া থেকে এলএনজি আমদানির একটি চুক্তি প্রেসিডেন্ট উইডোডোর সফরকালে সই হতে পারে। এ ছাড়া সফরকালে দু’দেশের মধ্যে নিয়মিত পররাষ্ট্র দপ্তরের মধ্যে ‘ফরেন অফিস কনসালটেশন’ (এফওসি) বৈঠক অনুষ্ঠান সম্পর্কিত একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। সফর শেষে রবিবার তার দেশে ফিরে যাওয়ার কথা রয়েছে।

২৭ জানুয়ারী, ২০১৮ ১০:৪২ এ.ম