President

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ বুধবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে প্যানেল আলোচক হিসেবে বক্তৃতা করবেন।

নিউইয়র্কে অবস্থানরত স্পিকার ‘কমিশন অন সোস্যাল ডেভেলপমেন্ট’-এর ৫৬তম সেশন এবং গ্লোবাল রিভিউ অব দ্য আউটকাম অব দ্য থার্ড রিভিউ অ্যান্ড অ্যাপ্রাইজল অব দ্য মাদ্রিদ ইন্টারন্যাশনাল প্লান অব অ্যাকশন অন এজিং (এমআইপিএএ)-২০০২ বক্তৃতা করবেন।

প্যানেল বক্তৃতায় স্পিকার এমআইপিএএ-এর তৃতীয় পর্যালোচনা ও মূল্যায়নের ফলাফলের ওপর বৈশ্বিক পর্যালোচনা সংক্রান্ত জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোস্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (এসকাপ)-এর বৈঠকে গৃহীত সিদ্ধান্ত ও ফলাফল উপস্থাপন করবেন।

২০১৭ সালের ১২ থেকে ১৪ সেপ্টেম্বর ব্যাংককে এমআইপিএএ-এর পর্যালোচনা ও মূল্যায়ন বিষয়ে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে এক সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ এ সম্মেলনে সভাপতিত্ব করে। সম্মেলনে চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করে কীভাবে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার এজেন্ডাগুলো বাস্তবায়ন করা সম্ভব সে সম্পর্কে সিদ্ধান্ত গৃহীত হয়।

জাতিসংঘের পাঁচটি আঞ্চলিক কমিশনের সহায়তা উচ্চপর্যায়ের একটি প্যানেল আলোচনার আয়োজন করে। মাদ্রিদ কর্মপরিকল্পনার সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য প্যানেলে আলোচনা করা হবে। কমিশনের কর্মপরিকল্পনার ওপর প্রতি পাঁচ বছর পর পর্যালোচনা করার সিদ্ধান্ত হয়।

৩১ জানুয়ারী, ২০১৮ ১১:৫৬ এ.ম