President

নিজের বিরুদ্ধে দায়ের করা একটি দুর্নীতি মামলার রায়ের একদিন আগে জরুরি সংবাদ সম্মেলন ডেকেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বুধবার বিকালে গুলশানের কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে খালেদা জিয়া আগামীকালের রায়, নেতাকর্মীদের ধরপাকড়, আগামী নির্বাচন, নির্বাচনকালীন সরকারসহ দেশের সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবেন বলে জানা গেছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, গুলশান কার্যালয়ে বিকাল পাঁচটার দিকে এই সংবাদ সম্মেলন হবে। এতে বিএনপির শীর্ষ নেতারা ছাড়াও ২০ দলের নেতারাও উপস্থিত থাকবেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার তারিখ ধার্য করার পর খালেদা জিয়া ২৭ জানুয়ারি স্থায়ী কমিটি, ২৮ জানুয়ারি ২০ দল, ৩ ফেব্রুয়ারি নির্বাহী কমিটি, ৪ ফেব্রুয়ারি স্থায়ী কমিটির সঙ্গে বসেছেন। ৫ ফেব্রুয়ারি গেছেন সিলেট সফরে। সবশেষ আজ আসছেন সংবাদ সম্মেলনে।

আলোচিত এই মামলার রায় খালেদা জিয়ার প্রতিকূলে যেতে পারে বলে আশঙ্কা করছে বিএনপি। তাদের দাবি, আদালতে সরকারি হস্তক্ষেপের কারণে খালেদা জিয়ার সাজা হতে পারে। তবে সরকার থেকে বলা হচ্ছে, আদালত সম্পূর্ণ স্বাধীন। রায় দেবে আদালত, এখানে সরকারের কিছু নয়। তাছাড়া আওয়ামী লীগ বলছে, এই মামলা করেছে বিগত সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার, আওয়ামী লীগ সরকার করেনি।

খালেদা জিয়ার রায়ের তারিখ ঘোষণার পর থেকে উত্তপ্ত হয়ে উঠেছে রাজনৈতিক পরিস্থিতি। ২৭ জানুয়ারি সাজার আশঙ্কায় জনগণকে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয় বিএনপির পক্ষ থেকে। এরপর শুরু হয়েছে ব্যাপক ধরপাকড়। শীর্ষ পর্যায়ের নেতাসহ এখন পর্যন্ত সারাদেশে ১১০০ এরও বেশি নেতাকর্মী গ্রেপ্তার হয়েছেন বলে দাবি বিএনপির।

বৃহস্পতিবারের রায়কে ঘিরে আগে থেকে বিএনপি রাজপথে অবস্থানের ঘোষণা দিলেও ওইদিন পুলিশের পক্ষ থেকে সভা-সমাবেশে নিষেধাজ্ঞা এসেছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজধানীসহ সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ব্যাপকভাবে বেড়েছে।

০৭ ফেব্রুয়ারী, ২০১৮ ১০:৪৯ এ.ম