President

শুধু শরীরের পুষ্টির জন্যই নয়, আমাদের রূপচর্চার ক্ষেত্রেও আপেল সমান কার্যকরী। পার্লারের নানা ক্যামিকেলযুক্ত ট্রিটমেন্ট নিয়েও অনেক সময় আশানুরূপ ফল পাওয়া যায় না। এক্ষেত্রে আপেলের ফেসপ্যাক অনেক সুলভ এবং এটি অনেক বেশি সতেজ ও প্রাকৃতিকভাবে সুন্দর থাকার সহজ উপায় হতে পারে। চলুন জেনে নেই আপেলের কয়েকটি ফেসপ্যাক তৈরির উপায় ও ব্যবহার :

আরও পড়ুন : ত্বক দাগহীন রাখার উপায়

প্রথমে লেবুর রস ও আপেলের রস করে নিতে হবে। এক্ষেত্রে আপেলের ফলের অংশ পাল্প করে নিলেও হবে। এরপর ১/২ চা চামচ লেবুর রসের সাথে ১ চা চামচ অ্যাপল পাল্প ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এটি পুরো মুখে ও গলায় লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি মুখের অতিরিক্ত তেল সরিয়ে ত্বককে সতেজ ও নমনীয় করে তোলে।

আপেলের খোসা ও বিচি ছাড়িয়ে ভিতরের ফলের অংশটুকু নিয়ে পাল্প করে নিতে হবে। এরপর এই পেস্টের সাথে ১ চা চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিয়ে সম্পূর্ণ মুখে লাগিয়ে নিতে হবে। ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এটি তৈলাক্ত মুখের জন্য অত্যন্ত উপযোগী।

অ্যাপল জুস করে নিতে হবে। এরপর অ্যাপল জুসের সাথে ১ চা চামচ মধু মিশিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। প্যাকটি শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিয়ে নিতে হবে।

আরও পড়ুন : চুল পড়া সমস্যায় নিম পাতার ব্যবহার

খোসাসহ অর্ধেক আপেল নিয়ে এটিকে পেস্ট করে নিয়ে তাতে ৫ চা চামচ দুধ এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে। উজ্জ্বল ত্বক পেতে এটি লাগাতার ১০ দিন লাগাতে হবে।

০৯ ফেব্রুয়ারী, ২০১৮ ১৮:০৪ পি.এম