President

আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রম দ্বিতীয়বারের মতো বন্ধ হয়ে গিয়েছিল। মার্কিন সিনেটে ব্যয়-সংক্রান্ত একটি বিল পাস করতে ব্যর্থ হওয়ায় বৃহস্পতিবার রাত থেকেই অচলাবস্থা শুরু হয়। কিন্তু সিনেট সদস্যরা পরে একটি দুই বছর মেয়াদী বিলে ভোট দেয়ায় অচলাবস্থার অবসান ঘটে। শুক্রবারের কর্মদিবস শুরু আগেই দ্বিতীয়বারের মতো অচলাবস্থা থেকে রেহায় পায় যুক্তরাষ্ট্র। খবর বিবিসি।

সিনেট এবং দ্য হাউস অব রিপ্রেজেনটেটিভে ওই বিল পাশ হয়েছে। এখন শুধুমাত্র বিলটিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের অপেক্ষা।বৃহস্পতিবার রাতভর ওই বিল নিয়ে সিনেট সদস্যদের মধ্যে বিতর্ক হয়। কিন্তু বিলের পক্ষে প্রয়োজনী ভোট না পড়ায় নতুন করে অচলাবস্থা শুরু হয়। বৃহস্পতিবার মধ্যরাতে বেশিরভাগ ফেডারেল এজেন্সির অর্থায়ন কর্তৃপক্ষের মেয়াদ শেষ হয়ে যায়। মার্কিন কংগ্রেসও এ বিষয়ে কোনো ব্যবস্থা নিতে পারেনি।

মার্কিন সংসদ সদস্যদের প্রত্যাশা ছিল, স্থানীয় সময় মধ্যরাতের আগেই নতুন খরচের বিল পাস করতে পারবে তারা। কিন্তু এ বিষয়ে রিপাবলিকান সিনেটর র্যান্ড পল বিতর্কের আবেদন করার পর দ্রুত বিল পাসের সম্ভাবনা আটকে যায়। কিন্তু পরে দ্য হাউস অব রিপ্রেজেনটেটিভে বিলের পক্ষে ২৪০ ভোট এবং বিপক্ষে ১৮৬ ভোট পড়ে। অপরদিকে সিনেটে ওই বিলের পক্ষে ভোট পড়েছে ৭১ এবং বিপক্ষে ২৮টি ভোট।

এর আগে চলতি বছরের জানুয়ারিতেও টানা তিনদিনের অচলাবস্থার পর সরকারি কার্যক্রম শুরু হয়। সে সময় মার্কিন সিনেটে ব্যয়-সংক্রান্ত বিল নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা একটি অস্থায়ী চুক্তিতে পৌঁছান। সরকারের কার্যক্রম পুনরায় সচল করতে ভোট দেয়ার বিষয়ে সম্মত হয় ডেমোক্রেটরা।

০৯ ফেব্রুয়ারী, ২০১৮ ১৮:০৮ পি.এম