President

ব্যস্ত দিনে ক্লান্ত লাগাই স্বাভাবিক। কিন্তু দিনভর ক্লান্তি আপনাকে ঘিরে রাখলে বুঝবেন সমস্যা আছে। জীবনে ক্লান্তি অনুভব করা খুবই সাধারণ একটা ব্যাপার। কিন্তু আপনি কি সারাক্ষণই ক্লান্তি অনুভব করেন? আপনার উত্তর যদি হ্যা হয়, তাহলে বিষয়টার দিকে এবার নজর দেওয়ার সময় এসেছে।

আমরা সকলেই জানি, শরীর সুস্থ রাখার জন্য সঠিক পরিমাণে ঘুম খুবই প্রয়োজন। অনেক সময়ই কম ঘুমের কারণে ক্লান্তি দেখা দিতে পারে। কিন্তু রাতে ভালো ঘুমের পরও যদি সারাদিন ঘুম পায়, ক্লান্ত লাগে, তাহলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন। কী কী কারণে সারাক্ষণ ক্লান্তি অনুভব হতে পারে? জেনে নিন এই প্রতিবেদনে।

১) ক্লান্ত হওয়ার একটা বড় কারণ হল অস্বাস্থ্যকর ডায়েট। শরীর সুস্থ রাখতে প্রত্যেকদিন সঠিক ডায়েট মেনে খাবার খাওয়া খুবই দরকার। যাতে সঠিক পরিমাণে ক্যালোরি থাকবে।

২) যাদের থাইরয়েডের সমস্যা রয়েছে, তাঁদের মধ্যে ক্লান্তির এই সমস্যা খুবই দেখা দেয়। থাইরয়েডের কারণে মাথা ঘোরা, হঠাত্‌ করে ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া, পেশির ব্যথা, গাটের ব্যথা প্রভৃতি দেখা দিতে পারে।

৩) সাধারণত আমরা অফিসে সারাদিন কম্পিউটারের সামনে বসেই কাটাই। সারাদিন বসে থাকার ফলে কাঁধে, ঘাড়ে ব্যথা হতে পারে। আর এর ফলেই ক্লান্তি লাগতে পারে।

৪) যদি আপনি অ্যানিমিয়ার সমস্যায় ভুগে থাকেন, তাহলে আপনার সারাক্ষণ ক্লান্ত লাগবে।

৫) ক্লান্তির আরও একটা বড় কারণ হল ডিহাইড্রেশন। শরীর থেকে ফ্লুইডের পরিমাণ কমে গেলেই ডিহাইড্রেশন হতে পারে। আর এর ফলেই ক্লান্তি ঘিরে ধরে আমাদের।

১২ ফেব্রুয়ারী, ২০১৮ ১৫:১৩ পি.এম