Site icon Shikkha Kantha

স্নাতক উত্তীর্ণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান বাণিজ্য প্রতিমন্ত্রীর

ঢাকা : স্নাতক উত্তীর্ণদের আত্মকর্মসংস্থানে নিয়োজিত হয়ে উদ্যোক্তা হওয়ার আহবান জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

শনিবার (১১ মে) পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না এক্সিবিশন সেন্টারে সিটি ইউনিভার্সিটির চতুর্থ সমাবর্তনে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আত্মকর্মসংস্থানে নিয়োজিত হয়ে উদ্যোক্তা হিসেবে কাজ করতে পারে সেভাবে প্রত্যেক গ্রাজুয়েটকে শিক্ষিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ সংশ্লিষ্টদের আহবান জানাচ্ছি আগামীতে শিক্ষার্থীদের কর্মের ব্যবস্থা করতে স্টার্টআপসহ বিভিন্ন উদ্যোগ যেন নেওয়া হয়। আমি সিটি ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা হাজী মকবুল হোসেনকে শ্রদ্ধাভরে স্মরণ করছি। ‘

গ্রাজুয়েটদের উদ্দেশে প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, ‘সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থী বিশেষকরে কৃষি অনুষদের শিক্ষার্থীরা আগামীদিনে বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে বলিষ্ঠ ভূমিকা পালন করতে পারবে। নিজ নিজ কর্মক্ষেত্রে নতুন উদ্ভাবনী চিন্তার মাধ্যমে একটি উন্নত, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রযুক্তির শুধু ব্যবহারকারী না হয়ে প্রযুক্তির উদ্ভাবক হতে। অতিমাত্রায় সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় না কাটিয়ে, গেমিং না করে, গেইমের উদ্ভাবক হতে হবে। পৃথিবীতে এখন অন্ট্রাপ্রেনিওরশিপ, আর্টিকেলশিপ ও ওয়ার্ক এক্সপেরিন্স এই বিষয়গুলোর উপর জোর দেয়া হচ্ছে। কারণ এর মাধ্যমে মানুষের মাঝে প্রায়োগিক দক্ষতা তৈরি হয়।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তব্য দেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান। অন্যান্যদের মধ্যে স্বাগত বক্তব্য দেন সিটি ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার প্রফেসর লুৎফুর রহমান।

Exit mobile version