Site icon Shikkha Kantha

উচ্চশিক্ষা প্রত্যাশী শিক্ষার্থীদের উদ্দেশ্যে ইউনিভার্সিটি অফ স্কলারস এর ব্যবসায়ী প্রশাসন বিভাগের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত

শিক্ষা মানুষের মৌলিক অধিকার। উচ্চশিক্ষা অর্জনে বিদেশে গমন শিক্ষার্থীদের জন্য যেন একটি স্বপ্নের নাম। পুঁথিগত বিদ্যাকে পেছনে ফেলে দক্ষতা এবং প্রযুক্তির জোরে এগিয়ে চলছে বিশ্ব। আগামী ভবিষ্যতের জন্য নিজেকে একজন যোগ্য ব্যক্তি হিসেবে গড়ে তুলতে প্রথাগত শিক্ষাকে পেছনে ফেলে বিদেশে উচ্চশিক্ষা প্রত্যাশী হয়ে ওঠে প্রতিটি শিক্ষার্থী।

উচ্চশিক্ষা প্রত্যাশী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিগত ২১ মে, ২০২৪ এ ইউনিভার্সিটি অফ স্কলাসের ব্যবসায় প্রশাসন বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল “ACHIEVE YOUR DREAMS: A GRADUATE COORDINATOR’S GUIDE TO STUDYING IN THE USA WITH SCHOLARSHIP ” শিরোনামে একটি তথ্যবহুল সেমিনার।

সেমিনারটিতে ছাত্র-ছাত্রীদের ছিল স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। সেমিনারটির সঞ্চালনায় ছিলেন ব্যবসায় প্রশাসন বিভাগের ১৩ তম ব্যাচের ছাত্রী সিমরান রহমান। উক্ত সেমিনারে আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ড. মুহাম্মাদ তৌহিদুর রাহমান, সহযোগী অধ্যাপক ও ডিরেক্টর অফ গ্রাডুয়েট স্টাডিজ, দ্যা ইউনিভার্সিটি অফ টেক্সাস, ডালাস, ইউএসএ।

সেমিনারটিতে বিদেশে উচ্চ শিক্ষার আবেদনের তুলনামূলক হার, একাডেমিক রেজাল্ট, স্টেটমেন্ট অফ পারপাস (এসওপি) স্বীকৃত ইংরেজী দক্ষতা ও অন্যান্য গ্রাজুয়েট দক্ষতা যাচাইয়ের পরীক্ষা যেমন: IELTS, TOFEL, GRE, GMAT, ইত্যাদি বিষয়ের খুটিনাটি নিয়ে আলোচনা করেন।

সেমিনারটিতে ব্যবসায় প্রশাসন বিভাগের ডীন ও সহযোগী অধ্যাপক জনাব রাশেদ চৌধুরী, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক জনাব এস.এম নাহিদুল ইসলাম ও এমবিএ প্রোগ্রাম কো-অর্ডিনেটর জনাব রেজওয়ান উল হক অভি। উক্ত অনুষ্ঠানে আয়োজনটিতে ব্যবসায় প্রশাসন বিভাগের সকল শিক্ষকমন্ডলীর সাথে আরোও উপস্থিত ছিলেন বিবিএ প্রোগ্রাম কো-অর্ডিনেটর জনাব নূর-এ-আলম মিশাদ l

গবেষণামুখী শিক্ষা, পর্যাপ্ত সুযোগ-সুবিধা, রেসিডেন্সি পারমিশন, নিজ ভবিষ্যৎ জীবনকে সুন্দর করার লক্ষ্যে আজকাল অনেক শিক্ষার্থীদের পছন্দের তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইউরোপ, কানাডা, মালয়েশিয়া, ইত্যাদি। বতমানে শিক্ষার্থীরা স্বপ্ন বাস্তবায়নে ছুটে চলছে দেশে-বিদেশে। শিক্ষাজীবনকে আধুনিক শিক্ষায় এবং প্রায়োগিক জ্ঞান অর্জনের ক্ষেত্র হিসেবে প্রতিষ্ঠিত করতে বিদেশে উচ্চশিক্ষা হতে পারে শিক্ষার্থীদের স্বপ্ন পূরণের ক্ষেত্রে অন্যতম পন্থা।

Exit mobile version