Site icon Shikkha Kantha

ইউনিভার্সিটি অফ স্কলার্সের ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে অর্ধ দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

এ.কে.এম.মুজাহিদুল ইসলাম:
বিশ্বায়নের এই যুগে বিজনেস অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট, অরগানাইজেশনাল বিহেভিয়ার ও কর্পোরেট এথিক্সের কোন বিকল্প নেই। বিগত ২৫ মে, ২০২৪ এ ইউনিভার্সিটি অফ স্কলার্সের ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল “বিজনেস অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট ও অরগানাইজেশনাল বিহেভিয়ার ও কর্পোরেট এথিক্স’ শিরোনামে একটি তথ্যবহুল কর্মশালা।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির মাননীয় উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো: মামুনুর রশীদ চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন বিভাগের ডীন ও সহযোগী অধ্যাপক জনাব রাশেদ চৌধুরী এবং ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক জনাব এস.এম নাহিদুল ইসলাম।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে মু: মকসুদ আলী, সহকারী অধ্যাপকদের মধ্য থেকে সাদিয়া শারমিন, আতিফ ওয়াফিক ও ড: সোহেল রানা। এছাড়াও উপস্থিত ছিলেন বিবিএ প্রোগ্রাম কো-অর্ডিনেটর জনাব নূর-এ-আলম মিশাদ, এমবিএ প্রোগ্রাম কো-অর্ডিনেটর জনাব রেজওয়ান উল হক অভি সহ অন্যান্য শিক্ষকমন্ডলী।

কর্মশালাটিতে ছাত্র-ছাত্রীদের ছিল স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন ব্যবসায় প্রশাসন বিভাগের সিনিয়র সহকারী অধ্যাপক উম্মে নুসরাত ঊর্মি। উক্ত কর্মশালায় মুখ্য আলোচকবৃন্দ হিসেবে উপস্থিত ছিলেন জনাব মাহিব ইকরাম, রিজিওনাল অপারেশনস ম্যানেজার, সিসকো সিস্টেমস এবং ইসমাত আরা সরকার, ডেপুটি ডিরেক্টর, টেকনোলজি ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড।

আয়োজনটির প্রথম সেশনে জনাব মাহিব ইকরাম ব্যবসায় হিসাব ব্যবস্থাপনা বিষয়ে বক্তব্য রাখেন । কর্মশালায় ব্যবসায় হিসাব ব্যবস্থাপনা বিষয়ে কিছু প্রায়োগিক সমস্যার সমাধান উপস্থাপন করা হয়। শিক্ষার্থীদের সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা ও তার উন্নয়ন বিষয়েও ধারণা দেয়া হয়। তিনি নতুন প্রজন্মকে ব্যবসায় হিসাব ব্যবস্থাপনা পদ্ধতি শিখন ও ব্যবহারে উৎসাহিত করে আলোচনা করেন।

কর্মশালাটির পরবর্তী সেশনে ইসমাত আরা সরকার অরগানাইজেশনাল বিহেভিয়ার ও কর্পোরেট এথিক্স বিষয়ে বক্তব্য তুলে ধরেন। তিনি নীতি এবং মূল্যবোধ নিয়ে আলোচনা করেন যা একজন ব্যক্তি তার ক্রিয়াকলাপ এবং সিদ্ধান্তসমূহ পরিচালনা করতে ব্যবহার করতে পারেন। তার বক্তব্যে ফুটে ওঠে কীভাবে একটি সংগঠন গঠন করা হলে বিভিন্ন স্বার্থ এবং বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের ব্যক্তিরা একটি সাধারণ প্ল্যাটফর্মে একত্রিত হয় এবং পূর্বনির্ধারিত লক্ষ্য ও উদ্দেশ্যগুলির জন্য একসাথে কাজ করে যায়।

পরিশেষে সার্টিফিকেট বিতরণ পরবর্তী রিফ্রেশমেন্টের মাধ্যমে কর্মশালাটি সমাপ্তি ঘোষিত হয়।

Exit mobile version