Site icon Shikkha Kantha

ভোগ’ ম্যাগাজিনে দুই বাংলাদেশি

প্রতি বছর ফ্যাশন ও লাইফস্টাইল বিষয়ক বিশ্ববিখ্যাত সাময়িকী ‘ভোগ’ তার মর্যাদাপূর্ণ ‘দ্য ভোগ বিজনেস ১০০ ইনোভেটরস’ তালিকা প্রকাশ করে, যেখানে বিশ্বব্যাপী ১০০ ব্যক্তির অসাধারণ কৃতিত্ব উদযাপন ও তুলে ধরা হয়। ১১ সেপ্টেম্বর এবারের তালিকা প্রকাশ করা হয়েছে। উল্লেখ্য, এ বছরের সংস্করণে গর্বিতভাবে দুজন বাংলাদেশির নাম অন্তর্ভুক্ত হয়েছে, যারা ফ্যাশনবিশ্বকে আরও পরিবেশসচেতন এবং সামাজিকভাবে রূপান্তরিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান তুলে ধরেছেন।

তারা হলেন বাংলাদেশের নাগরিক ও উদ্ভাবক তাওহিদা শিরোপা ও মুস্তাফিজ উদ্দিন। চলতি বছর ১০০ ইনোভেটরকে পাঁচ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ক্যাটাগরিগুলো হলো : টেক অ্যান্ড ওয়েবথ্রি ইনোভেটরস, সাসটেইনেবল থট লিডার্স, নেক্সট-জেন এন্ট্রাপ্রেনারস অ্যান্ড অ্যাজিটেটরস, বিউটি ডিজরাপ্টরস অ্যান্ড চ্যাম্পিয়ন্স অব চেঞ্জ। দুজনই মনোনয়ন পেয়েছেন সাসটেইনেবিলিটি থট লিডারস ক্যাটাগরিতে।

তাওহিদা শিরোপা একজন সাবেক সাংবাদিক ও নারীস্বাস্থ্য বিষয়ক অ্যাডভোকেট। তিনি কাজ করছেন বাংলাদেশি উদ্যোগ ‘মনের বন্ধু’ নিয়ে। এ প্রতিষ্ঠানটি মূলত কাজ করে পোশাকশিল্প কারখানার শ্রমিক, মহিলা ও তরুণদের সহজলভ্য খরচে মানসিক স্বাস্থ্য ও সুস্থতা সংক্রান্ত পরামর্শ দিতে। এ প্রতিষ্ঠানটি ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত দেশের ৭৫টি তৈরি পোশাক কারখানার ২ লাখ ১০ হাজারের অধিক পোশাকশ্রমিককে মানসিক সেবা সংক্রান্ত পরামর্শ প্রদান করতে সক্ষম হয়েছে।

তবে শুরুরটা মোটেই সহজ ছিল না তাওহিদা শিরোপার। চাকরি ছেড়ে যখন মানসিক স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান নিয়ে কাজ করতে চেয়েছিলেন তখন অনেকেই হেসেছিল তাকে নিয়ে। কিন্তু দৃঢ় মনোবল ও প্রবল ইচ্ছাশক্তি আজ তাওহিদকে পৌঁছে দিয়েছে বিশ্বদরবারে সগৌরবে। তাওহিদা শিরোপা নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন, ‘এ ধরনের আন্তর্জাতিক স্বীকৃতি অবশ্যই যেকোনো কাজের অনুপ্রেরণা কয়েক গুণ বাড়িয়ে দেয়। আমার ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। ভবিষ্যতে মনের বন্ধু তার কাজের পরিধি আরও বাড়িয়ে নিয়ে যেতে কাজ করে যাবে।’

প্রতিষ্ঠানটি এরই মধ্যে ইউএন-উইমেন এশিয়া প্যাসিফিক অ্যাওয়ার্ড ফর জেন্ডার ইকুয়ালিটি (২০২২), জিজিইএস ইকো গেম চেঞ্জার অ্যাওয়ার্ড (২০২২), কমনওয়েলথ ডিজিটাল হেলথ অ্যাওয়ার্ড (২০২১), কল ফর নেশন অ্যাওয়ার্ড (২০২০)সহ দেশি-বিদেশি বেশকিছু স্বীকৃতি পেয়েছে।

ভোগের প্রতিবেদনে তাওহিদা শিরোপার কাজ সম্পর্কে বলা হয়েছে, ‘মনের বন্ধু তৈরি পোশাক কারখানার শ্রমিকদের স্বল্পখরচে মানসিক স্বাস্থ্যসেবা দিয়ে থাকে। কাউন্সেলিং ও কর্মশালার মাধ্যমে এ সেবা দেওয়া হয়। এ সেবার খরচ ১ ডলারের কম। ইতোমধ্যে প্রায় সোয়া ২ লাখ মানুষ মনের বন্ধুর সেবা পেয়েছে। এ সংখ্যা ২ কোটিতে নিয়ে যেতে চান তাওহিদা শিরোপা।

অন্যদিকে মনোনয়ন পাওয়া আরেক বাংলাদেশি মুস্তাফিজ উদ্দিন। তিনি কাজ করছেন বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ প্রতিষ্ঠান নিয়ে। রপ্তানিমুখী তৈরি পোশাকশিল্পে টেকসই ফ্যাশন ধরে রাখায় কার্যকর ভূমিকা পালন করছে তার প্রতিষ্ঠান। এ ছাড়া তৈরি পোশাকশিল্পের পক্ষে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করছেন তিনি। বাংলাদেশের পোশাক খাত আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে অগ্রণী ভূমিকা রাখছেন। ‘বাংলাদেশ ডেনিম এক্সপো’র আয়োজকও তিনি। বাংলাদেশের তৈরি পোশাকশিল্প কোম্পানিগুলোর পণ্য আন্তর্জাতিক বাজারে তুলে ধরার পথ সুগম করে চলেছেন তিনি।

যার মাধ্যমে তৈরি পোশাকশিল্পে বাংলাদেশের অপার সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে, এমনটাই প্রত্যাশা করছেন বিশেষজ্ঞরা। এ অর্জনের অনুভূতি ব্যক্ত করে মুস্তাফিজ উদ্দিন বলেন, ‘ভোগের তালিকায় মনোনয়ন পাওয়া অত্যন্ত গর্বের এবং একই সঙ্গে আনন্দের। আমি সব সময় চেষ্টা করেছি টেকসই ফ্যাশন নিয়ে কাজ করার, ভবিষ্যতেও এ চেষ্টা অব্যাহত থাকবে।’ তরুণ উদ্যোক্তা মুস্তাফিজ উদ্দিন ড্রেপারস সাসটেইনেবল ফ্যাশন পুরস্কার পেয়েছেন ২০২১ সালে। এ ছাড়া তিনি পেয়েছেন ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের পুরস্কার। ডেনিম ফিল্ডে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে মুস্তাফিজ উদ্দিন একজন।

‘ভোগ’ বিজনেস তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, এ বছরের উদ্ভাবনকারীরা হলেন প্রতিষ্ঠাতা, কর্মী, সংগঠক ও ডিজাইনার। এদের সবাই একটি নির্দিষ্ট লক্ষ্যের দিকে কাজ করছেন, যার মাধ্যমে অপচয় ও রিসোর্স কমিয়ে ফ্যাশনের ফুটপ্রিন্ট বিশ্বের সীমাবদ্ধতায় নিয়ে এসেছেন।


Exit mobile version